জি. ই. ম্যানুয়াল ১৯৫৮ অনুযায়ী ইউনিয়ন ভূমি অফিসে সম্পাদিত প্রধান প্রধান কার্যাবলী নিম্নরুপ :
১. প্রজাদের নিকট হতে বকেয়া ও হাল ভূমি উন্নয়ন কর আদায়
২. আদায়কৃত অর্থের হিসাব সংরক্ষণ এবং নিয়মিত ট্রেজারিতে জমাকরণ।
৩. বার্ষিক দাবী, রিটার্ন-৩ প্রস্তুতকরণ, কর মওকুফ ও হ্রাসের বিবরণী প্রস্তুত এবং খেলাপীদের তালিকা প্রস্তুত।
৪. খাস ভূমির দখল গ্রহণ ও হিসাব সংরক্ণ এবং ভূমি বন্দোবস্তের ব্যবস্থা গ্রহণ।
৫. খাস ভূমি পরিদর্শন ও সময়মতো সরকারের অনুকূলে চর ভূমির দখল গ্রহণ।
৬. নির্ধারিত তালিকা অনুযায়ী নামজারী ও জমা খারিজের প্রস্তাব প্রেরণ।
৭. নামজারী জমা খারিজের আদেশ মোতাবেক স্বত্বলিপি সংশোধন এবং দাবি রেজিস্টারের সহিত স্বত্বলিপির তুলনাকরন।
৮. হাটবাজার এবং অন্যান্য সায়রাত মহাল নিয়মিত পরিদর্শন এবং সরকারী স্বার্থের নিরাপত্তা বিধান।
৯. সকল প্রকার খাস, সংস্থার অধীনস্থ ও দাবীদারহীন জমির পূর্নাঙ্গ তালিকা প্রণয়ন।
১০. ভূমিহীনকে জমির বাস্তব দখল প্রদানসহ সকল দাপ্তরিক কাজ সমাপন।
১১. উপজেলা ভূমি ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থিত হয়ে কমিটির কর্মকান্ডে সহায়তা প্রদান।
১২. জেলা প্রশাসকের পত্রের ভিত্তিতে পৃথক সেলামী ও খাজনা গ্রহণ।
১৩. স্বত্বলিপির অবস্থা, রেজিস্টার-২ এর অবস্থা, দাবী ও আদায়, স্টাফ পজিশন, আসবাবপত্র এবং তহশীল ডায়রী চার্ট সংরক্ষণ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS